প্রকৃতি ও পরিবেশ বাঁচলে বাঁচবে মানুষ : এম. রেজাউল করিম চৌধুরী

0 0

এমএসকে নিউজ :: মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কোটি বৃক্ষ রোপনের লক্ষ্য মাত্রা অর্জনের লক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের মাঝে বিভিন্ন প্রকার ফলদ, বনজ ও ঔষধী গাছের চারা বিতরন করছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক ও চসিক মেয়র পদপ্রার্থী মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

মাসব্যাপী চারা গাছ বিতরনের ধারাবাহিকতায় আজ শনিবার ‘বঙ্গবন্ধু কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ পরিষদ বাংলাদেশ’-এর নেতৃবৃন্দের হাতে ১০০টি বৃক্ষের চারা বিতরন করেন তিনি।

এসময় নেতৃবৃন্দের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে রেজাউল করিম বলেন, প্রকৃতি ও পরিবেশ বাঁচলেই বাঁচবে মানুষ। প্রকৃতি আমাদের পরম বন্ধু। বেঁচে থাকার সমস্ত উপকরন আমরা প্রকৃতি থেকে গ্রহন করি। মহান সৃষ্টিকর্তা জীবন ধারনের সমস্ত উপাদান দিয়ে নিজের হাতে প্রকৃতিকে সাঁজিয়ে আমাদেরকে তার মাঝেই সৃষ্টি করেছেন। আর আমরা প্রকৃতির বিরুদ্ধাচরন করে নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনছি। প্রকৃতির যে ক্ষতি আমরা করে ফেলেছি আজ আমাদের প্রয়োজনেই পুষিয়ে দিতে হবে।

জাতির জনক বঙ্গবন্ধু প্রকৃতিকে সবচেয়ে আপন মানতেন। অনেক কঠিন সময়ে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তিনি সহচরদের নিয়ে প্রাকৃতিক পরিবেশেই গ্রহন করতেন। চট্টগ্রাম আসলে তিনি চট্টগ্রামের রাজনৈতিক সঙ্গীদের নিয়ে কর্ণফুলিতে নৌকায় বসে অনেক গুরুত্বপূর্ণ আলোচনা ও সিদ্ধান্ত গ্রহন করেছেন। তাই প্রাকৃতিক ভারসাম্য ফিরিয়ে আনতে শেখ হাসিনার নেতৃত্বে আমরা মুজিব এক কোটি চারা গাছ লাগানোর লক্ষ্য নিয়ে কাজ করছি। এ কাজে সচেতনতা তৈরীতে স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীদের অনন্য ভূমিকা রাখতে হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ পরিষদ বাংলাদেশ-এর চট্টগ্রাম বিভাগীয় আহবায়ক অধ্যাপক খুরশিদ আলম, কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক অধ্যক্ষ নজরুল ইসলাম খান, বিভাগীয় সদস্য সচিব জিনাত আরা খানম তারা, মহানগর আহবায়ক এস এম দিদারুল আলম, মহানগর সদস্য সচিব এনায়েত হোসেন, চট্টগ্রাম বিভাগীয় সদস্য মো. জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

Leave A Reply

Your email address will not be published.